অক্টোবর ১৪, ২০১৯ আগে আপডেট রাত ১০:১১ ; বৃহস্পতিবার ; ২১শে নভেম্বর, ২০১৯ ইং
facebook Youtube google+ twitter
×

 

বিশ্বের বড় জাহাজ পেরিয়ে গেল ৪ মাইলের লম্বা খাল

অনলাইন ডেস্ক
১২:২২ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

ছোট একটি খালের ভেতর দিয়ে পেরিয়ে গেল বিশ্বের অন্যতম বড় একটি জাহাজ। ৪ মাইল বা প্রায় সাড়ে ৬ কিলোমিটার লম্বা একটি ছোট খাল। এর ভেতর দিয়ে বেরিয়ে গেল বিশ্বের সবচেয়ে বড় একটি জাহাজ। অনেক বড় আকারের জাহাজ ছোট্ট একটি খালের ভেতর দিয়ে ঢুকে বেরিয়েও যাওয়ার ভিডিও বেশ সাড়া ফেলেছে।

‘ডেইলি মেইল’ ও ‘দ্য সান’-এর খবরে বলা হয়েছে, বিশ্বের অন্যতম বড় এই জাহাজের নাম দ্য এমএস ব্রেমার। আর ক্যানেলটি গ্রিসের নামকরা করিন্থ ক্যানেল।

জাহাজটি এ বছরের ২৭ সেপ্টেম্বরে যাত্রা শুরু করে ব্রিটেনের সাউদাম্পটন থেকে। গত বুধবার বৃহত্তম জাহাজটি করিন্থ ক্যানেল অতিক্রম করে। জাহাজটি গ্রিসের কয়েকটি দ্বীপের আশপাশের এলাকায় ২৫ রাত ছিল। এই যাত্রা পথে জাহাজটি গ্রিসের রোডস ও কেফালোনিয়া এবং স্পেন ও ইতালির বিভিন্ন বন্দরে যাত্রা করবে।

ব্রিটেনের ফ্রেডের মালিকানাধীন জাহাজটি ১৭১ বছরের পুরোনো। ২২ দশমিক ৫ মিটার বা ৭৩ দশমিক ৮ ফুট প্রস্থের এমএস ব্রেমার জাহাজটি গ্রিসের ২৪ মিটার বা ৭৮ দশমিক ৭ ফুট প্রশস্ত করিন্থ খাল দিয়ে পেরিয়ে গেছে। খালটি সাড়ে ৬ কিলোমিটার দীর্ঘ। জাহাজটি ৬ কিলোমিটারের খালটি পেরিয়ে যাওয়ার সময় জাহাজের দুপাশে মাত্র তিন ফুট ফাঁকা ছিল। কিন্তু যাত্রা পথের খালের কোনো প্রান্তেই ওই জাহাজের কোনো আঘাত লাগেনি।

জাহাজটির দৈর্ঘ্য ৬৪৩ ফুট (১৯৬ মিটার)। আর ওজন ২৪ হাজার ৩৪৪ টন। করিন্থ খাল দিয়ে পার হওয়ার সময় ১ হাজার ২০০ যাত্রী ছিল ওই জাহাজে। জাহাজটিকে একটি টাগবোট টেনে সাড়ে ৬ কিলোমিটারের খালটি পেরিয়েছিল।

জাহাজটি ব্রিটেনের ফ্রেডের মালিকানাধীন ওলসেন ক্রুজ লাইনের। সেই প্রতিষ্ঠানের অপারেটর ক্লেয়ার ওয়ার্ড বলেন, ওলসেন ক্রুজ লাইনের ১৭১ বছরের ইতিহাসে এটি অনেক আনন্দ ও উত্তেজনার যাত্রা ছিল। এই যাত্রা রোমাঞ্চ জাহাজের যাত্রীদের মধ্য ছড়িয়ে পড়ে।

যাত্রীরা টুইট করে জাহাজের ক্যাপ্টেনের ধন্যবাদ জানিয়েছেন। তাঁরা বলেছেন, যাত্রাপথের আমরা চাইলে গাছ লতা পাতা ছুঁয়ে দেখতে পারতাম।

করিন্থ খালটি আসলে ছোট ছোট জাহাজ পার করার জন্য তৈরি হয়েছিল। এ খালের নির্মাণকাজ ১৮৮০ সালে শুরু হয়েছিল। ১৩ বছর কাজ চলার পর ১৮৯৩ সালে খালটির খননকাজ সমাপ্ত হয়েছিল। খালটিতে দুই পাশেই চুনাপাথরের দেয়াল রয়েছে। পানির স্তর থেকে খালের শীর্ষ স্থান প্রায় ৩০০ ফুট উঁচুতে। তবে সমুদ্রতল থেকে এটি মাত্র ৭০ ফুট প্রশস্ত। খালটি গ্রিসকে পেলপনেশিয়া উপদ্বীপ থেকে পৃথক করেছে। এটি আয়নিয়ান সাগরের উপসাগরীয় উপসাগরকে এজিয়ান সাগরের সোনিক উপসাগরের সঙ্গেও সংযুক্ত করে।

আন্তর্জাতিক
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

আমাদের ফেসবুক পাতা

কনসালটেন্ট এডিটরঃ অপূর্ব অপু

আইটি কনসালটেন্ড এডিটরঃ ইন্জিনিয়ার জিহাদ রানা

সম্পাদকঃ এম নাসিম

বার্তা সম্পাদকঃ শাকিল মাহমুদ

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।

মোবাইল:

ই-মেইল: jagobarisal@gmail.com
© কপিরাইট জাগোবরিশাল ২০১৮-২০১৯
টপ
  ‘ব্লাকার ফারুক’ আমলনামা   ধর্ষণ মামলার আসামি ফারুককে খুঁজছে পুলিশ   নারী কেলেঙ্কারীতে অধ্যক্ষ মুকুল থেকে চেয়ারম্যান ফারুক: বরিশালে তোলপাড়   উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ   দাম বেশি রাখায় পারাবত ১২ লঞ্চের ক্যাফে শাওন কে ১৫ হাজার টাকা জরিমানা, প্রতারিত ক্রেতা পেলেন জরিমানার ২৫% অর্থ   বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা স্থগিত   রিমান্ডে সেলিম এবং শামীম-খালেদ কারাগারে   প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ রোল মডেল   ফাহাদের ভাই চাইলে নিরাপত্তা দিতে প্রস্তুত: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী   ভোলায় ২০ জেলের ইলিশ শিকারের দায়ে কারাদণ্ড   সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকে বৃহস্পতি-শনিবার   আবরারকে দুই দফায় স্টাম্প দিয়ে শতাধিক আঘাত করে অনিক   ১১ হাজার গৃহহীন পাচ্ছেন দুর্যোগ সহনীয় ঘর   বুয়েটে অভিযান অব্যাহত,ছাত্রলীগ সভাপতি-সম্পাদকের কক্ষ সিলগালা   আবরার হত্যাকারীদের শাস্তির দাবিতে বরিশালে প্রতিবাদ সমাবেশ   বরিশালে অতিরিক্ত মদ্যপানে তিন যুবকের মৃত্যু   আমি শিশুদের শিশুবান্ধব নগরী উপহার দেব : মেয়র সাদিক আবদুল্লাহ   বনমালী ছাত্রী নিবাসে অবৈধ সুযোগ-সুবিধা বন্ধে প্রশাসনের অভিযান ॥ নাখোশ কতিপয় নেত্রী   স্কুল ছাত্রী ধর্ষন, প্রধান আসামি র‌্যাব-৮ এর অভিযানে গ্রেপ্তার   কোরবানির ঈদকে সামনে ব্যস্ততা বেড়েছে বরিশালের কামারপল্লীতে