৩ মিনিট ১৪ সেকেন্ড আগে আপডেট রাত ১২:৪১ ; বুধবার ; ২২শে অক্টোবর, ২০১৯ ইং
facebook Youtube google+ twitter
×

 

প্রথম ধাপে সোয়া ২ লাখ ভোটারের তথ্য সংগ্রহ

জাগো বরিশাল নিউজ ডেস্ক
১২:০২ অপরাহ্ণ, জুলাই ২, ২০১৯

সারাদেশে শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। কয়েক ধাপে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করছে নির্বাচন কমিশন (ইসি)। এরই মধ্যে প্রথম ধাপে ১৩৫ উপজেলার ভোটারদের তথ্য সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি। ইসির দেয়া তথ্য মতে, প্রথম ধাপে মোট ২ লাখ ২৫ হাজার ৩০৭ জনের তথ্য সংগ্রহ করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের সামনে এ তথ্য তুলে ধরেন। তিনি জানান, এ বছর একসঙ্গে চার বছরের ভোটারের তথ্য সংগ্রহ করা হচ্ছে। প্রতি বছর ২ দশমিক ৫ শতাংশ হারে মোট ১০ শতাংশ ভোটার বৃদ্ধির লক্ষ্যমাত্রা রয়েছে। এ পর্যন্ত তথ্য সংগ্রহ করা হয়েছে মোট ২ লাখ ২৫ হাজার ৩০৭ জনের। তথ্য সংগ্রহের হার ৬ দশমিক ৪২ শতাংশ।

গত ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত প্রথম ধাপে ভোটারদের তথ্য সংগ্রহ করে কমিশন। এবার ভোটার তালিকা হালনাগাদে যাদের বয়স ২০০১ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০২ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০৩ সালের ১ জানুয়ারি বা তার আগে এবং যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগের– তাদের তথ্য সংগ্রহ করা হয়।

প্রথম ধাপে যেসব উপজেলা বা থানার তথ্য সংগ্রহ করা হয়, সেগুলো হলো- রংপুর অঞ্চলের পঞ্চগড় সদর, ঠাকুরগাঁও সদর, দিনাজপুরের সদর ও নবাবগঞ্জ, নীলফামারীর সদর ও ডিমলা, লালমনিরহাট সদর, রংপুরের সদর ও পীরগঞ্জ, কুড়িগ্রামের সদর ও রৌমারী, গাইবান্ধার সদর ও ফুলছড়ি। রাজশাহী অঞ্চলের জয়পুরহাট সদর, বগুড়ার সদর, দুপচাঁচিয়া ও সারিয়াকান্দি, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট, রাজশাহীর বোয়ালিয়া, রাজপাড়া, নাটোর সদর ও সিংড়া, সিরাজগঞ্জের সদর ও তাড়াশ এবং পাবনার সদর ও ঈশ্বরদী।

খুলনা অঞ্চলের মেহেরপুর সদর, কুষ্টিয়ার সদর ও দৌলতপুর, চুয়াডাঙ্গা সদর, ঝিনাইদহের সদর ও হরিণাকুণ্ডু, যশোরের সদর, অভয়নগর ও বাঘারপাড়া, মাগুরা সদর, নড়াইল সদর, বাগেরহাটের সদর ও শরণখোলা, খুলনার সদর, সোনাডাঙ্গা ও দৌলতপুর এবং সাতক্ষীরার সদর ও তালা।

বরিশাল অঞ্চলের বরগুনা সদর, পটুয়াখালীর সদর ও গলাচিপা, ভোলার সদর ও মনপুরা, বরিশালের সদর, আগৈলঝাড়া ও গৌরনদী, ঝালকাঠি সদর এবং পিরোজপুরের সদর ও নেছারাবাদ। ফরিদপুর অঞ্চলের গোপালগঞ্জের সদর ও টংগীপাড়া, মাদারীপুরের কালকিনি, শরীয়তপুরের সদর ও ডামুড্যা, ফরিদপুরের ভাঙ্গা ও সদরপুর এবং রাজবাড়ী সদর।

ঢাকা অঞ্চলের মানিকগঞ্জের সদর ও শিবালয়, মুন্সিগঞ্জের সদর ও গজারিয়া, নরসিংদীর মনোহরদী ও পলাশ, নারায়ণগঞ্জের সদর ও আড়াইহাজার, ঢাকার দোহার, নবাবগঞ্জ, কেরাণীগঞ্জ, সাভার, সূত্রাপুর, কোতয়ালী ও ডেমরা এবং গাজীপুরের শ্রীপুর, কালিগঞ্জ ও কাপাসিয়া।

ময়মনসিংহ অঞ্চলের টাঙ্গাইলের সদর, সখীপুর ও ঘাটাইল, জামালপুরের দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ,শেরপুরের শ্রীবরদী, ময়মনসিংহের ফুলবাড়ীয়া, ভালুকা, ঈশ্বরগঞ্জ ও গফরগাঁও, নেত্রকোনার সদর ও কলমাকান্দা এবং কিশোরগঞ্জের সদর, পাকুন্দিয়া ও তাড়াইল। সিলেট অঞ্চলের সুনামগঞ্জের সদর ও বিশ্বম্ভরপুর, সিলেটের সদর, বালাগঞ্জ ও কানাইঘাট, মৌলভীবাজারের সদর ও শ্রীমঙ্গল এবং হবিগঞ্জের সদর ও বাহুবল।

কুমিল্লা অঞ্চলের ব্রাহ্মণবাড়িয়ার সদর ও নাসিরনগর, কুমিল্লার লালমাই, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, লাকসাম ও হোমনা, চাঁদপুরের সদর ও হাজীগঞ্জ, ফেনীর সদর ও পরশুরাম, নোয়াখালীর সদর, কোম্পানিগঞ্জ ও সেনবাগ এবং লক্ষ্মীপুরের সদর ও রামগতি। চট্টগ্রাম অঞ্চলের চট্টগ্রামের সীতাকুণ্ডু, মিরসরাই, কর্ণফুলী, লোহাগড়া, চন্দনাইশ ও আনোয়ারা, কক্সবাজারের সদর ও কুতুবদিয়া, খাগড়াছড়ির সদর, রাঙ্গামাটির সদর ও বান্দরবান সদর।

আগামীকাল বুধবার (৩ জুলাই) থেকে ঢাকা মহানগরীর ১২টি থানার তথ্য সংগ্রহ শুরু হবে। চলবে আগামী ২৩ জুলাই পর্যন্ত।

টপ-৬
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

আমাদের ফেসবুক পাতা
এই বিভাগের আরো সংবাদ

প্রকাশকঃ নাসিমুল হক

সম্পাদকঃ অপূর্ব অপু

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।

মোবাইল:

ই-মেইল: jagobarisal@gmail.com
© কপিরাইট জাগোবরিশাল ২০১৮-২০১৯
টপ
  দাম বেশি রাখায় পারাবত ১২ লঞ্চের ক্যাফে শাওন কে ১৫ হাজার টাকা জরিমানা, প্রতারিত ক্রেতা পেলেন জরিমানার ২৫% অর্থ   বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা স্থগিত   রিমান্ডে সেলিম এবং শামীম-খালেদ কারাগারে   প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ রোল মডেল   ফাহাদের ভাই চাইলে নিরাপত্তা দিতে প্রস্তুত: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী   ভোলায় ২০ জেলের ইলিশ শিকারের দায়ে কারাদণ্ড   সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকে বৃহস্পতি-শনিবার   আবরারকে দুই দফায় স্টাম্প দিয়ে শতাধিক আঘাত করে অনিক   ১১ হাজার গৃহহীন পাচ্ছেন দুর্যোগ সহনীয় ঘর   বুয়েটে অভিযান অব্যাহত,ছাত্রলীগ সভাপতি-সম্পাদকের কক্ষ সিলগালা   আবরার হত্যাকারীদের শাস্তির দাবিতে বরিশালে প্রতিবাদ সমাবেশ   বরিশালে অতিরিক্ত মদ্যপানে তিন যুবকের মৃত্যু   আমি শিশুদের শিশুবান্ধব নগরী উপহার দেব : মেয়র সাদিক আবদুল্লাহ   বনমালী ছাত্রী নিবাসে অবৈধ সুযোগ-সুবিধা বন্ধে প্রশাসনের অভিযান ॥ নাখোশ কতিপয় নেত্রী   স্কুল ছাত্রী ধর্ষন, প্রধান আসামি র‌্যাব-৮ এর অভিযানে গ্রেপ্তার   কোরবানির ঈদকে সামনে ব্যস্ততা বেড়েছে বরিশালের কামারপল্লীতে   বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসক সংকট, বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা   বরিশালে চাঁদাবাজিকালে ভূয়া দুই র‌্যাব সদস্য আটক   কাশ্মীরের জন্য প্রয়োজনে জীবন দেব : ফয়জুল করীম   বরিশালে চালককে শ্বাসরোধে হত্যা করে মোটরসাইকেল ছিনতাই