জুলাই ১, ২০১৯ আগে আপডেট সকাল ১০:১১ ; সোমবার ; ১৯শে আগস্ট, ২০১৯ ইং
facebook Youtube google+ twitter
×

 

ঝালকাঠিতে পাচারকারীদের ভয়ে স্কুলবিমুখ শিশুরা

জাগো বরিশাল নিউজ ডেস্ক
৩:৩৪ অপরাহ্ণ, জুলাই ১, ২০১৯

নিউজ ডেস্ক : ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়ায় শিশু পাচারকারীদের ভয়ে ও আতঙ্কে প্রাথমিক বিদ্যালয়গুলোতে উপস্থিতির হার কমে গেছে। বর্তমানে স্কুলগুলোতে শিশু শিক্ষার্থীদের উপস্থিতি কমে যাওয়ায় শিশুদের লেখাপড়া ব্যাহত হচ্ছে।

গত কয়েক দিন ধরে এ অঞ্চলে শিশু পাচারকারীদের (কল্লাকাটা/ছেলেধরা) খবর ছড়িয়ে পড়ে। এ কারনে অনেক অভিভাবক সন্তানকে নিজেরাই স্কুলে নিয়ে আসেন আবার অসচেতন অভিভাবকরা শিশুদের স্কুলে যেতেও বারন করছেন বলে জানা গেছে। তবে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে পুলিশ।

এদিকে গত ২৫ জুন মঙ্গলবার রাতে জেলার কাঁঠালিয়া উপজেলা থেকে মো. মিরাজ হোসেন (৩০) নামে এক সন্দেহভাজন শিশু পাচারকারীকে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয়রা।

এ খবর জেলাজুড়ে ছড়িয়ে পড়লে শিশু পাচারের খবরও আরো জোড়ালো হয়। ফলে অধিকাংশ অভিভাবকরাই শিশুদের বিদ্যালয়ে পাঠাতে ভয় পাচ্ছেন। এতে প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিশুদের উপস্থিতি হার অনেকটাই কমে গেছে।

কাঁঠালিয়া থানার মো. এনামুল হক স্থানীয়দের বরাতে জানান, আওরাবুনিয়া এলাকার একটি বাড়িতে রাত ৮টার দিকে ঘরের জানালা দিয়ে চেতনা নাশক স্প্রে নিক্ষেপ করে মিরাজ। এর পর মিরাজকে ধাওয়া করে স্থানীয়রা। বাইসাইকেলে করে পালানোর একপর্যায়ে সাতানি বাজার এলাকায় এসে ধরা পড়ে সে। তার বিরুদ্ধে মামলা করেছে ওই শিশুর পরিবার।

এদিকে শিশু পাচারকারী আটকের খবরে জেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিশুদের উপস্থিতি অনেকটাই কমে গেছে।

রাজাপুরের বড়ইয়া ইউনিয়নের পশ্চিম বড়ইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. রেজোয়ান হোসেন জানান, শিশু পাচারকারীদের ভয়ে বিদ্যালয়ে শিশুদের উপস্থিতি কমে গেছে। এ বিদ্যালয়ে ১১০ জন শিক্ষার্থী রয়েছে। এর আগে প্রতিদিন বিদ্যালয়ে ৮০-৯০ জন শিক্ষার্থী উপস্থিত থাকত। অথচ গত ২- দিন ধরে উপস্থিতি কমে গেছে। বর্তমানে মাত্র ৩৯ জন শিক্ষার্থী স্কুলে আসে।

রাজাপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা খানম জানান, গত তিন দিন ধরে বিদ্যালয়ে উপস্থিতি কমে গেছে। বিশেষ করে শিশু শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে পাঠাচ্ছেন না অভিভাবকরা।

রাজাপুর সদরের চঞ্চল কর্মকার জানান, তার ছেলে শিশু শ্রেণির ছাত্র। গত দুই দিন ধরে তাকে সাথে লোক দিয়ে বিদ্যালয়ে পাঠাতে হচ্ছে। বিষয়টি বিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনকে গুরুত্বসহকারে দেখার জন্য অনুরোধ জানাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে ঝালকাঠি পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন জানান, কাঁঠালিয়ায় শিশু পাচারকারী সন্দেহে এক যুবককের আটকের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে। এতে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন পুলিশের এই কর্মকর্তা।

Uncategorized
[addthis tool="addthis_inline_share_toolbox_nev1"]

আপনার মতামত লিখুন :

সম্পাদক ও প্রকাশকঃ নাসিমুল হক

সম্পাদক :
নির্বাহী সম্পাদক :
প্রধান সম্পাদক:
বার্তা সম্পাদক :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ফোন, মোবাইল: ফোন

ই-মেইল: admin@jagobarisal.com
© কপিরাইট জাগোবরিশাল ২০১৮-২০১৯
টপ
  কোরবানির ঈদকে সামনে ব্যস্ততা বেড়েছে বরিশালের কামারপল্লীতে   বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসক সংকট, বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা   বরিশালে চাঁদাবাজিকালে ভূয়া দুই র‌্যাব সদস্য আটক   কাশ্মীরের জন্য প্রয়োজনে জীবন দেব : ফয়জুল করীম   বরিশালে চালককে শ্বাসরোধে হত্যা করে মোটরসাইকেল ছিনতাই   বরিশালে হাসপাতালে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা   দক্ষিনাঞ্চলগামী বাস ও নৌযানগুলোতে মশার স্প্রে দেয়া হবে   ঈদযাত্রা নিরাপদ করতে সোচ্ছার প্রশাসন, তোপের লঞ্চ মালিকরাঈদযাত্রা নিরাপদ করতে সোচ্ছার প্রশাসন, তোপের মুখে লঞ্চ মালিকরা   ব‌রিশা‌লে বিপুল পরিমান চোরাই মালামালসহ চোর চ‌ক্রের ৮ সদস্য গ্রেপ্তার   সার্জেন্ট কিবরিয়ার বাসায় চুরি, জুয়েলারি মালিকসহ গ্রেপ্তার ৩   বরিশালে প্রেমিকার সঙ্গে দেখা করতে গিয়ে ৬টি আঙ্গুল হারালো যুবক!   বরিশালে চুরির ঘটনা ফাঁস করে দেয়ায় খুন হয় উজ্জল   বর্তমান সরকার সকল ক্ষেত্র ডিজিটালাইজেশন করছে : ডিআইজি শফিকুল   ডেঙ্গু আতঙ্ক : ঈদে ঘড়মুখো মানুষদের নিয়ে চিন্তিত বরিশালবাসী   বাসা বাড়ির আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন না রাখে তাহলে ব্যবস্থা নেয়া হবে : জেলা প্রশাসক   বরিশালে গলা কেটে যুবককে বালু চাপা দেওয়ার ঘটনায় প্রধান আসামি গ্রেফতার   ডেঙ্গুজ্বরে আক্রান্ত বিএমপির উপ-কমিশনার মোয়াজ্জেম হোসেন   ফুরিয়ে গেছে কিটস, শেবাচিম হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা বন্ধ   বরিশাল ট্রাক টার্মিনালে বালুচাপা দেওয়া যুবকের লাশ   বরিশালে চালকের ঘুমে ১৮ গরু নিয়ে ডোবায় ট্রাক